শিরোনাম :
কচুয়ায় চেতনা যুব নারী সংস্থার উদ্যোগে এতিম ও গরীব শিক্ষার্থীদের মাঝে শিক্ষাসামগ্রী বিতরণ বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে বাধা সৃষ্টিকারী পাকিস্তানী প্রেতাত্তাদের স্বপ্ন পুরন হয়নি হুইপ ইকবালুর রহিম এমপি সীতাকুণ্ডে সন্ত্রাসী হামলায় দুই যুবক গুরুতর আহত বীর মুক্তিযোদ্ধা মরহুম আব্বাস আলী খান স্মরণে নাইট ক্রিকেট টূর্নামেন্ট উদ্বোধন অনেকটা অর্থাভাবে চসিক; প্রকল্প গ্রহণেও নেই আগ্রহ প্রধানমন্ত্রীর “উপহার ঘর” চাচ্ছে গুরুদাসপুরের বঞ্চিত হরিজন সম্প্রদায়ের সদস্যরা কচুয়া প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদকের সুস্থ্যতায় দোয়া কামনা বীর মুক্তিযোদ্ধা মরহুম আব্বাস আলী খান স্মরণে নাইট ক্রিকেট টূর্নামেন্ট উদ্বোধন ব্যারিষ্টার মওদুদ আর নেই সিরাজদিখানে অবৈধ ভাবে খাল ভরাট, প্রশাসনের বাঁধায় বন্ধ

বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পেল কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১৯ শিক্ষার্থী

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ১১ জানুয়ারী, ২০২১
  • ৮৬ বার পঠিত

মাহমুদুল হাসান, কুবি প্রতিনিধিঃ
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’ ২০২০-২১ এর জন্য মনোনীত হয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) বিভিন্ন বিভাগের ১৯ জন শিক্ষার্থী। বিষয়টি নিশ্চিত করেছে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. আবু তাহের।

এছাড়াও রোববার (১০ জানুয়ারি) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উপসচিব রেজা-উন-নবী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানা গেছে।

ফেলোশিপ পাওয়া ১৯ জন শিক্ষার্থীর মাঝে পদার্থবিজ্ঞান বিভাগে ১২ জন রসায়ন বিভাগে ৫ জন পরিসংখ্যান বিভাগে ১ জন ও আইসিটিতে বিভাগে ১ জন।

বিজ্ঞপ্তিতে জানানো হয় ভৌতবিজ্ঞান, জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান এবং খাদ্য ও কৃষিবিজ্ঞান এই তিন ক্যাটাগরিতে ফেলোশিপ পাচ্ছেন মোট ৩ হাজার ৩০৫ জন শিক্ষার্থী।

উল্লিখিত শিক্ষার্থীদের মধ্যে ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১৯ জন শিক্ষার্থী এবারের ফেলোশিপের জন্য নির্বাচিত হয়েছেন।

শিক্ষার্থীদের মধ্যে এমএস শিক্ষার্থী প্রতি ৫৪ হাজার টাকা, এমফিল গবেষক ৬৮ হাজার ৪০০ টাকা এবং পিএইচডি গবেষক ৩ লক্ষ টাকা আর্থিক সহায়তা পাবেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, ‘গতবার ৬ জন পেয়েছিল এবার ১৯ জন পেয়েছে। এই অগ্রগতি ভালো।সরকারের সাথে আমাদের নিয়মিত যোগাযোগ হচ্ছে বিভিন্ন বিষয়ে আগের চেয়ে অনেক বেশি।এবার ৬ জন দেশের বাইরে বিভিন্ন স্থানে গিয়েছে উচ্চশিক্ষার জন্য। এটা আমাদের নিয়মিত পর্যবেক্ষণের ফলশ্রুতি। ইনশাআল্লাহ ভবিষ্যতে এটা উত্তরোত্তর বৃদ্ধি পাবে।’

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
Developed by banglawebs