শিরোনাম :
কচুয়ায় চেতনা যুব নারী সংস্থার উদ্যোগে এতিম ও গরীব শিক্ষার্থীদের মাঝে শিক্ষাসামগ্রী বিতরণ বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে বাধা সৃষ্টিকারী পাকিস্তানী প্রেতাত্তাদের স্বপ্ন পুরন হয়নি হুইপ ইকবালুর রহিম এমপি সীতাকুণ্ডে সন্ত্রাসী হামলায় দুই যুবক গুরুতর আহত বীর মুক্তিযোদ্ধা মরহুম আব্বাস আলী খান স্মরণে নাইট ক্রিকেট টূর্নামেন্ট উদ্বোধন অনেকটা অর্থাভাবে চসিক; প্রকল্প গ্রহণেও নেই আগ্রহ প্রধানমন্ত্রীর “উপহার ঘর” চাচ্ছে গুরুদাসপুরের বঞ্চিত হরিজন সম্প্রদায়ের সদস্যরা কচুয়া প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদকের সুস্থ্যতায় দোয়া কামনা বীর মুক্তিযোদ্ধা মরহুম আব্বাস আলী খান স্মরণে নাইট ক্রিকেট টূর্নামেন্ট উদ্বোধন ব্যারিষ্টার মওদুদ আর নেই সিরাজদিখানে অবৈধ ভাবে খাল ভরাট, প্রশাসনের বাঁধায় বন্ধ

কক্সবাজারে ব্র্যাক পরিচালিত উন্নয়ন কর্মসূচি পরিদর্শনে বাংলাদেশস্থ অষ্ট্রেলিয়ান হাইকমিশনের উচ্চ প্রতিনিধিবৃন্দ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২ ফেব্রুয়ারী, ২০২১
  • ৫৫ বার পঠিত


নিজস্ব প্রতিবেদক:

কক্সবাজারে উখিয়ায় বেসরকারি উন্নয়ন সংস্থ্যা ব্র্যাক পরিচালিত স্থানীয় জনগোষ্ঠীর জীবন মান উন্নয়নে গৃহিত বিভিন্ন কর্মসূচি পরিদর্শন করেছেন বাংলাদেশস্থ অষ্ট্রেলিয়ান হাইকমিশনের প্রতিনিধিবৃন্দ। প্রতিনিধি দলে ছিলেন বাংলাদেশস্থ অষ্ট্রেলিয়ান হাইকমিশনের হিউম্যানিট্যারিয়ান অ্যাডভাইজার এ্যামি শ্যারিডান, হিউম্যানিট্যারিয়ান অফিসার অ্যানা ল্যামিং। এই সময় ব্র্যাকের পক্ষ থেকে উপস্থিত ছিলেন সংস্থাটির হিউম্যানিট্যারিয়ান প্রোগ্রাম -এর পরিচালক সাজেদুল হাসান, হিউম্যানিট্যারিয়ান ক্রাইসিস ম্যানেজমেন্ট প্রোগ্রাম (এইচসিএমপি)-এর এরিয়া ডিরেক্টর হাসিনা আখতার হক, (এইচসিএমপি)- এর হোস্ট কমিউনিটির প্রধান মতিন সর্দার, একই কর্মসূচির সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার এস এম আবু কায়সারসহ কর্মসূচি সংশ্লিষ্ট প্রতিনিধিবৃন্দ।

আজ ২রা ফ্রেবুয়ারি ২০২১ কক্সবাজার জেলার উখিয়ার রতœাপালং ইউনিয়নের গয়লামারা অবস্থিত নারীবান্ধব কেন্দ্র এবং একই ইউনিয়েনের হাজিম্মাপারা গ্রামে অষ্টেলিয়ান সরকারের অর্থায়নে পরিচালিত হাজিম্মাপাড়ায় ব্র্য্যক প্রাইমারি স্কুল (অনানুষ্ঠানিক স্কুল) পরিদর্শন করেন।

পরিদর্শনের সময় প্রতিনিধিবৃন্দ নারীবান্ধব কেন্দ্রে কিছু সময় অবস্থান করেন এবং ব্র্যাকের প্রতিনিধির সঙ্গে মতবিনিময় করেন। এই সময় তারা সেখানকার নারীদের সঙ্গে কথা বলেন এবং বাল্যবিবাহ নিরোধ, তাদের সামাজিক সমস্যায় আইনি সহায়তা, মানসিক স্বাস্থ্য সমস্যায় বিশেষ কাউন্সেলিং, নারীদের হস্তশিল্পে কর্ম দক্ষতাসহ স্থানীয় জনগোষ্ঠীর জীবন মান উন্নয়নে ব্র্যাকের গৃহীত কর্মসূচির প্রশংসা করেন। একই সঙ্গে তারা এই ব্যাপারে তাদের পক্ষ থেকে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন। এরপর তারা জালিয়াপালং ইউনিয়নের পাইন্যাসিয়া গ্রামে প্রতিবন্ধী লিডারশিপ লার্নিং সেন্টার পরিদর্শন করেন এবং সেখানকার কর্মরত কর্মীদের কাছ থেকে ভবিষ্যত পরিকল্পনা জানতে চান।

মতবিনিময়কালে অ্যামি শ্যারিডান স্থানীয় জনগোষ্ঠীর মাঝে বাল্যবিবাহ নিরোধে সচেতনতা সৃষ্টিতে সমস্যার আলোকে বাস্তবমূখী পদক্ষেপ ও কমিউনিটিকে সম্পৃক্ত করে বিশেষ ওরিয়েন্টশন সভা করার আলোকপাত করেন। এছাড়া স্কুলগুলোতে কোভিড-১৯ পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে শিশুদের হোম স্কুল পরিচালনা করার উপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, অষ্ট্রেলিয়ান সরকার অনেক আগে থেকে এই অঞ্চলের স্থানীয় দরিদ্র নারীদের শিক্ষা, স্বাস্থ্য, বাল্য বিবাহ নিরোধ এবং শিশু সুরক্ষায় বিশেষ গুরুত্ব দিচ্ছে। এসব বিবেচনায় নিয়ে আগামী দিনে অর্থায়ন অব্যাহত রাখার বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে।

সাজেদুল হাসান বলেন, বাল্যবিবাহ নিরোধ ও দরিদ্র শিশুদের শিক্ষা বিস্তারে ব্র্যাক ইতিমধ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। সমাজে শিক্ষার আলো ছড়িয়ে দিতে সংস্থাটি এখন কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় নিয়ে কাজ করছে। এর পাশাপাশি ব্র্যাক এই ক্ষেত্রে যেসব চ্যালেঞ্জ আছে তা আগামী দিনে আরও ভালোভাবে মোকাবেলা করবে।

এ সম্পর্কে ব্র্যাকের হিউম্যানিট্যারিয়ান ক্রাইসিস ম্যানেজমেন্ট প্রোগ্রাম (এইচসিএমপি)-এর এরিয়া ডিরেক্টর হাসিনা আখতার হক বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকে ব্র্যাক প্রান্তিক মানুষের জীবন মান উন্নয়নে কাজ করে যাচ্ছে। সেই ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে অষ্ট্রেলিয়ান সরকারের সহযোগিতায় সম্প্রতি এই অঞ্চলের দরিদ্র জনগোষ্ঠীর আয় বৃদ্ধিমূলক কর্মকান্ডের জন্য হাতেনাতে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা উন্নয়নে কাজ করছে। তিনি স্থানীয় জনগোষ্ঠীর চাহিদার নিরিখে দীর্ঘ মেয়াদি ভিত্তিতে অষ্ট্রেলিয়ান সরকারের কাছ থেকে অর্থায়নসহ এইক্ষেত্রে আণুষঙ্গিক সহযোগিতা কামনা করেন।

প্রসঙ্গত: অষ্ট্রেলিয়ান সরকারের সহায়তায় ‘সাপোর্ট টু দ্য রোহিঙ্গা হিউম্যানিট্যারিয়ান রিসপন্স ইন কক্সবাজার’ নামে এই প্রকল্পটি ২০২০ সালের মার্চ মাসে শুরু হয়েছে। তিন বছর মেয়াদি এই প্রকল্প শেষ হবে ২০২২ সালের ডিসেম্বরে।

bangladesh tribune/ylk

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
Developed by banglawebs